অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০১৯ সিটপ্ল্যান ছবিসহ

বর্তমানে কর্ম ব্যস্ততার মাঝে ষ্টেশনে গিয়ে টিকেট কাটতে অনেকেই চান না। সেজন্য আপনার জন্য রয়েছে অনলাইনে টিকেট কাটার সুবিধা। আর চলমান ২০১৯ সালে বাংলাদেশ রেলওয়ে দিচ্ছে আরও সুবিধা।

প্রশ্ন হলো, কিভাবে আপনি অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট নিয়ম ক্রয় করবেন?

এই টিউটোরিয়ালে আমরা সিট প্ল্যান ও ছবিসহ অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট নিয়ম শিখবো।আপনি ঘরে বসেই সিট প্ল্যান দেখে আপনার পছন্দের সিটটি সিলেকশন করতে পারবেন। এমনকি এটি আপনি সহজেই মোবাইল থেকে করতে পারবেন। আর পেমেন্ট করতে পারবেন আপনার বিকাশ, বা রকেট একাউন্ট থেকে। আবার আপনার জন্য থাকছে রেল সেবা অ্যাপ (Rail sheba mobile app apk), যা থেকে আর দ্রুত টিকেট ক্রয় করতে পারবেন।  

তবে এই সিলেকশন কার্যকরী থাকে ভ্রমণরত দিন থেকে ১২০ ঘণ্টা পূর্ব পর্যন্ত (পরিবর্তনশীল)। চলুন দেখে নেই।


অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম, সিট সিলেকশন করে ২০১৯



১। প্রথমে www.esheba.cnsbd.com এ প্রবেশ করুন।



২। সাইটটিতে যদি আপনার কোন অ্যাকাউন্ট না থাকে, তবে “SIGN UP” এ ক্লিক করে, অ্যাকাউন্ট খুলুন। আর যদি পূর্বে থেকেই আপনার অ্যাকাউন্ট থাকে, তবে স্ক্রিনের দান দিকের বক্সটি পুরন করুন। আপনার ইমেইল এড্রেস ও পাসওয়ার্ড লিখুন, ক্যাপচাটি লিখুন এবং “SIGN IN” বাটনে ক্লিক করুন।

৩। আপনি সাইটের ড্যাশবোর্ড দেখতে পাবেন। টিকেট কাটার জন্য “PURCHASE TICKET” এ ক্লিক করুন।


৪। পরের পেজ থেকে অপশনগুলো সিলেক্ট করুন। আপনি যেখান থেকে জাত্রা শুরু করবেন, সেই ষ্টেশন সিলেকশন করুন “STATION FROM” অপশন থেকে। একইভাবে যাত্রার তারিখ অপশন “JOURNET DATE”, আপনার গন্তব্য ষ্টেশন অপশন “STATION IN” এবং কোন সিটে বসে জেতে চান তা অপশন “CLASS” থেকে সিলেকশন করুন। তারপর “SEARCH TRAIN” ক্লিক করুন।



৫। পরের পেজে আপনি ট্রেনের নাম এবং সময়সূচী দেখতে পাবেন। আপনি যে সময়ে যে ট্রেনে ভ্রমন করতে চান তা লক্ষ্য করুন এবং সেই বরাবর “ADULT” ও “CHILD” অপশন থেকে যাত্রীর সংখ্যা উল্লেখ করুন। তারপর, আপনি যদি যেকোনো সিটে জেতে চান, তবে “SEAT SELECTION” তে ক্লিক করুন। আর যদি নির্দিষ্ট সিট সিলেকশন করতে চান তবে “AUTO SELECTION” ক্লিক করুন। লক্ষ্য রাখবেন যে ট্রেনে ভ্রমণ করবেন যেন সে বরাবর “SEAT SELECTION” অপশনটিতে ক্লিক পরে।


৬। এবার আপনি স্ক্রিনের বাম দিকে ট্রেনের বগির সিট প্ল্যান/ম্যাপ দেখতে পাবেন।


আপনি ৩ রকম সিট দেখতে পাবেন। সেগুলো হলো-
লাল- এই সিট ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে।
হলুদ- এই সিট কেও ক্রয় করছে।
সবুজ- এই সিট এখনও অবিক্রিত আছে।
আপনাকে সবুজ সিটগুলো থেকেই সিট সিলেক্ট করতে হবে। সিট সিলেকশন করতে, আপনার পছন্দের সিট নাম্বারগুলোতে ক্লিক করুন। সিলেক্ট হলে সিটগুলোর রং হাল্কা সবুজ হয়ে যাবে। আর সাথে সাথে স্ক্রিনের ডানদিকে টিকেটের বিবরণ ও পেমেন্ট অপশন আসবে।


৪ টি পেমেন্ট অপশন দেখতে পাবেন।  
আপনি যে প্রক্রিয়ায় মূল্য পরিশোধ করতে চান, তা সিলেকশন করুন।
সাথে সাথে একটি ছোট বক্সে কিছু লেখা আসবে। সেখান থেকে “OK” ক্লিক করুন। একটু সতর্ক থাকবেন। ওকে করে ফেললে, পরে আবার পিছনে পিরলে বা ক্যানসেল করলে ১ ঘণ্টা আপনি আর টিকেট কাটতে পারবেন না।


এই পোস্টে “VISA/MASTER” এর মাধ্যমে মূল্য পরিশোধ প্রক্রিয়া দেখানো হল। চিন্তার কিছু নেই। সব প্রক্রিয়ার ধাপগুলো কম বেশি একই রকম। আশা করি, একটি দেখলেই বুঝতে পারবেন।

[*বিঃ দ্রঃ রকেট একাউন্ট দিয়ে টিকেট কাটতে হলে "DBBL Moblie Banking" অপশনটি সিলেকশন করতে হবে।] 

৭। পরবর্তী পেজ থেকে ২ টি অপশন থেকে আপনি যে কার্ড থেকে মূল্য পরিশোধ করবেন, তা সিলেকশন করুন এবং “PAY NOW” এ ক্লিক করুন।


৮। পরের পেজ থেকে আপনার কার্ডের তথ্যগুলো দিন এবং “PAY NOW” এ ক্লিক করুন।



৯। এরপর পরের পেজে আপনার কার্ডের তথ্য এবং মূল্য পরিশোধ সংক্রান্ত তথ্যগুলো দেখাবে। এখান থেকে “CONFIRM” অপশনে ক্লিক করুন।

[*বিঃ দ্রঃ রকেট একাউন্ট দিয়ে টিকেট কাটতে হলে শুধু একাউন্ট নম্বর এবং পাসওয়ার্ড দিতে হবে। কনফার্ম করার পর কোড দেয়ার জন্য একটি বক্স আসবে। এরপর আপনার রকেট একাউন্টের মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হবে, যা ওই বক্সে দিতে হবে এবং ওকে করতে হবে]

১০। ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট অপেক্ষা করুন। আপনার ব্যাঙ্কের কার্ড ডিভিশন থেকে মূল্য পরিশোধের এসএমএস আসবে। আর পরের পেজে টিকেট কাটা যে সফল হয়েছে তা দেখাবে।

১১। আপনার কাঙ্খিত টিকেটটি পেতে আপনার ইমেইল চেক করুন এবং ডাউনলোড করে প্রিন্ট করে নিন।

(বিঃ দ্রঃ বর্তমান নিয়ম অনুযায়ী আপনি নিজে ভ্রমণ করলে, এই প্রিন্টেড কপিটি আপনার টিকেট হিসেবে জন্য হবে। কিন্তু আপনি ভ্রমণে অংশ না নিলে, যে বা যারা ভ্রমণ করবেন, তাদের সাথে ষ্টেশন থেকে প্রাপ্ত টিকেটের কপি থাকতে হবে। মানে প্রিন্টেড কপিটি ষ্টেশনের টিকেট কাউন্টারে দিলেই, মূল টিকেট দিয়ে দিবে। তবে এ নিয়ম পরিবর্তনশীল। এটি জানতে আপনার প্রিন্টেড টিকেট নিচের অংশের বিবরণ পরে নিন বা, ভ্রমনের পূর্বে বাংলাদেশ রেলওয়ে/ষ্টেশনে খোঁজ নিন)

আশা করি আপনি সফল হয়েছেন। যদি কোন এই বিষয়ে কোন প্রশ্ন থাকে, নিচে কমেন্ট সেকশনে জানান। অথবা, আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে সেখানে কমেন্ট করুন। ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।
ফেইসবুক-  Tech Blogger Tutorial Facebook

কিছু প্রশ্ন এবং উত্তর

* অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায়?
=সাধারণত ৯ দিন পূর্বে ট্রেনের অনলাইন টিকেট ছাড়া হয়। কাউন্টারেরও একই নিয়ম।

* বিকাশের মাধ্যমে ট্রেনের ই-টিকিট কাটা যায় কি?
= হ্যাঁ, যায়। এটি রেল সেবা মোবাইল অ্যাপ থেকে যায়।

* মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম কি?
= মোবাইলে গুগল ক্রোম , ইউসি ব্রাউসার থেকে উপরের নিয়মে মোবাইলে ট্রেনের টিকেট কাটতে পারেন। তাছাড়া বর্তমানে ইসেবা অ্যাপ থেকেও মোবাইলে অতি সহজে ট্রেনের টিকেট ক্রয় করা যায়।



Previous
Next Post »