কিভাবে ব্লগে Custom Google Search যুক্ত করবেন

কিভাবে  ব্লগে Custom Google Search যুক্ত করবেন - বাংলা টিউটোরিয়াল


Custom Google Search কি?

মনে করুন internet জগৎ থেকে search option অথবা search engine উঠে গেল। এ অবস্থায় আপনাকে নেট ব্রাউজ করতে বলা হলো। একবার ভেবে দেখুন আপনার অবস্থাটা কেমন হবে। Search engine ছাড়া আমরা নেট ব্রাউজ করার কথা কল্পনাই করতে পারি না। এটি আমাদের কাজকে অনেক সহজ করে দিয়েছে। ১  সেকেন্ডেরও কম সময়ে এটি আমাদের কাঙ্খিত বিষয়কে আমাদের সামনে নিয়ে আসে। কেমন হয় যদি আপনার সাইটেই একটি search engine বসিয়ে ফেলা যায়, যা visitor এর চাহিদা অনুযায়ী মুহূর্তের মধ্যে সাইটের যেকোনো পোস্টকে খুঁজে বের করবে? এই পোস্টে এই বিষয়টি নিয়েই আলোচনা করবো।


কেন ব্লগে Custom Google Search যুক্ত করবেন?

আপনার সাইটটি অনেক সুন্দর এবং গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে ভরিয়ে ফেললেন। কিন্তু যদি আপনার visitor এর কাঙ্খিত কোনো একটি পোস্ট খুঁজে পেতে অনেক পরিশ্রম করতে হয়, তাহলে আপনার সাইটটি সম্পর্কে তার খারাপ ধারণা হবে, এবং পরবর্তীতে আপনার সাইটে আর আসতে চাইবে না। অর্থাৎ আপনার সাইটটি যত বেশি user friendly হবে, তত বেশি visitor সাইটিকে নিয়মিত follow করবে। তাই আমরা সাইটে একটি search engine স্থাপন করবো, যা থেকে visitor রা সহজেই সাইটের যেকোনো তথ্য/পোস্ট খুঁজে নিতে পারেন।


কি কি করতে হবে?

Blogger Template এর HTML coding এ গিয়ে edit করতে হবে।



কিভাবে  ব্লগে Custom Google Search যুক্ত করবেন


১। প্রথমে Google's custom search engine homepage যান আপনার গুগুল একাউন্টে সাইন ইন করুন তারপর "New Search Engine" ক্লিক করুন


২। এবার, আপনার ব্লগ/সাইটের এড্রেস বা URL টি "Site to Search" বক্সে লিখুন। ব্লগের ভাষা সিলেকশন করুন। তারপর, সার্চ ইঙ্গিনের একটি নাম দিন এবং "Create" এ ক্লিক করুন।


৩। পরের পেজে গিয়ে "Get Code" এ ক্লিক করুন।


৪। আপনি একটি কোড পাবেন। এটি Copy করুন।


৫। এরপর, আপনার ব্লগের dashboard এ যান এবং "Layout" এ ক্লিক করুন। 



ডান দিকের কলাম থেকে অথবা, আপনি আপনার সাইটের যে স্থানে সার্চ ইঙ্গিন ব্যবহার করতে চান, সেখান থেকে "Add a Gadget" এ ক্লিক করুন।

৬। নিচের বক্সাটি আসবে। "HTML/JavaScript" এ ক্লিক করুন।


৭। আরেকটি বক্স আসবে। Title এর জায়গায় সার্চ বক্সের একটি নাম দিতে পারেন। এটি আপনার দর্শক দেখতে পাবে। পূর্বের copy করা কোডটি "Content" এর জায়গায় paste করুন এবং Save করুন।


৮। অভিনন্দন! আপনি "Custom Google Search" আপনার ব্লগে সফলতার সাথে যুক্ত করতে সমর্থ হয়েছেন। এখন আপনার ব্লগে ভিজিট করলে সার্চ বক্সটি দেখতে পাবেন।

বি.দ্র. – আপনি Custom Google Search টি প্রথমে দেয়া গুগলের সাইটি থেকে edit করতে পারেন। এটি করতে ওই সাইটের "Edit search engine" অপশন সিলেকশন করতে হবে।
Previous
Next Post »