কিভাবে Google Search Console এ Blogger Sitemap সাবমিট করবেন

কিভাবে Google Search Console Blogger Sitemap সাবমিট করবেন - বাংলা টিউটোরিয়াল


আপনি যখন নেট ব্রাউজ করেন, তার বেশিরভাগ সময়ই আপনাকে কোননা কোনো সার্চ ইঞ্জিনের সাহায্য নিতে হয়। আপনার কাঙ্খিত বিষয়টি অথবা আর্টিকেলটি খুঁজে পেতে হলে Google/bing এর মত সার্চ ইঞ্জিনের গুরুত্ব অনস্বীকার্য। আপনার যখন একটি ব্লগ/সাইট থাকবে, তখন বেপারটি ঠিক উল্টো। এখানে বেপারটি এমন যে, অন্য কেউ যেন সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার সাইটটিকে খুঁজে পায়। একজন ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে আপনি এটা নিশ্চই জানেন যে, আপনি কোন নির্দিষ্ট সাইটে প্রবেশ করতে অন্য যেকোনো মাধ্যমের তুলনায় সার্চ ইঞ্জিনেরই সাহায্য বেশি নেন। এর মানে এটাই দাঁড়ায় যে, সার্চ ইঞ্জিনই হলো কোনো সাইটটের traffic এর মূল উৎস। কিন্তু সাইট তৈরি করে চুপচাপ বসে থাকলে হবে না। সার্চ ইঞ্জিনকে জানাতে হবে যে আপনার সাইটটির জন্মগ্রহণ করেছে। তাহলেই সার্চ ইঞ্জিন আপনার সাইটকে সার্চে নিয়ে আসবে। আর যদি ভালোভাবে SEO করা থাকে, তাহলে তো সার্চ রেজাল্টের সেরা ১০ এ আপনার কোনো পোস্ট আসতে আর বেশি দেরি নেই।


সার্চ ইঞ্জিনে আপনার সাইটি index/submit করতে আপনার যার সাহায্য নিতে হবে তা হলো, webmaster tool. আজকের পোস্টে আলোচনা করবো, কিভাবে google search ইঞ্জিনে আপনার সাইটটি index করবেন। এজন্য আপনার দরকার google webmaster sign up করা এবং আপনার সাইটকে webmaster দ্বারা verify করা। চলুন জেনে নেই পুরো পদ্ধতিটি।


কি করতে হবে?

আপনাকে blogger sitemap টি Google Search Console বা, Google Webmaster Tools এ সাবমিট করতে ২ ধাপে কাজ করতে হবে।


কিভাবে Google Search Console এ Blogger Sitemap সাবমিট করবেন


ধাপ- ১

Google Search Console (Google Webmaster Tools) এ ব্লগ সাবমিট করা


১।


Google Webmaster এ সাইন ইন করুন (ক্লিক করে)


২।


নতুন ব্যবহারকারীদের জন্য-
Webmaster tools এ সাইন ইন করার পর, উপরে দেয়া পেজটি দেখতে পাবেন (Homepage)। আপনার সাইটটি সিলেকশন করুন এবং ব্লগ/সাইটের URL/address টি লিখুন। তারপর, "ADD A PROPERTY" এ ক্লিক করুন। 


পুরাতন বাবহারকারীদের জন্য-
আপনার "Homepage" টি উপরে দেয়া ছবির মত দেখাবে। "ADD A PROPERTY" এ ক্লিক করুন । নিচের বক্সটি আসবে। 


"Website" সিলেকশন করুন এবং ব্লগ/সাইটের URL/address টি লিখুন। তারপর, "ADD" এ ক্লিক করুন।


৩। 

পরের পেজ (Search console) থেকে ব্লগটি যে আপনার, তা প্রমাণ করতে হবে। HTML tag সিলেকশন করুন।

এটি আপনাকে একটি Meta tag/কোড দিবে (উপরের ছবির লাল দাগ দেয়া)। লাইনটি/ Meta tag টি সিলেকশন এবং copy করুন।

নিচের দিকে আপনি একটি "Verify" বাটন দেখতে পাবেন, কিন্তু এটি এখনই ক্লিক করবেন না। এমনকি আপনার ওয়েব ব্রাউজারের এই ট্যাবটি বন্ধও করবেন না। এর কারণ হল copy করা কোডটি আপনাকে আপনার ব্লগের হোমপেজে paste করতে হবে। তারপর, আপনি "Verify" এ ক্লিক করতে পারবেন।

৪।

এবার পূর্বের ট্যাবটি রেখে, নতুন একটি ট্যাব খুলুন। ব্লগের একাউন্টে সাইন ইন করে dashboard এ ঢুকুন। ''Theme" সিলেকশন করুন এবং ''Backup/Restore" এ ক্লিক করুন। আপনার থিমটি ব্যাকআপ করতে হবে। কারণ যদি কোনভাবে ফেল হন, তখন পূর্বের অবস্থায় আপনার ব্লগটি ফিরে পেতে পারেন। 


পরের বক্স থেকে "Download theme" ক্লিক করুন।
এবার, ''Edit HTML" ক্লিক করুন। নিচের বক্সটি আসবে।



আপনি ১,২... চিহ্নিত অনেক কোড দেখতে পাবেন। মাউসের পয়েন্টারকে কোডগুলোর ভেতরে রাখুন এবং মাউসের বাম বাটন একবার ক্লিক করুন। এখন কিবোর্ডে "Ctrl+F" প্রেস করুন। একটি সার্চ বক্স আসবে। এই বক্সে <head> লিখুন। হলুদ চিহ্নিত head tag section দেখতে পাবেন (ছবি দেখুন)। এই head tag এর নিচে পূর্বে copy করা meta tag কোডটি paste করুন।

তারপর, "Preview theme" এ ক্লিক করুন। যদি ব্লগটি কোন সমস্যা ছাড়াই লোড নেয়, তবে "Save theme" এ ক্লিক করুন।

৫। এবার, আপনার ওয়েব ব্রাউজারের webmaster সাইটের ট্যাবটি ওপেন করুন এবং "Verify" এ ক্লিক করুন। নিচের notification  টি পাবেন- 



ধাপ – ২

Google Search Console বা, Google Webmaster Tools এ sitemap (সাইটম্যাপ) সাবমিট করা


১। Google Webmaster Tools একাউন্টে লগইন করুন (যদি পূর্বে করা না থাকে)।


২। বাম দিকের মেনু থেকে "Crawl" এ ক্লিক করুন এবং "Sitemaps" এ ক্লিক করুন।


৩। এবার, নিচের বক্সটি দেখতে পাবেন-



নিচের কোডটি copy করুন এবং এটি লাল চিহ্নিত text field paste করুন।



আপনার ব্লগে ৫০০ এর কম পোস্ট থাকলে, উপরের কোডটি ব্যবহার করুন।

আপনার ব্লগে ৫০০ এর বেশি পোস্ট থাকলে, নিচের কোডটি ব্যবহার করুন-




এরপর, "Submit" এ ক্লিক করুন। নিচের notification টি আসবে।


যখন আপনি "Sitemaps" এ ক্লিক করবেন, আপনি আপনার সাবমিট করা সাইটম্যাপের লিস্ট দেখতে পাবেন। এখন, আপনি "Pending" স্ট্যাটাস দেখতে পাবেন। 



কয়েকদিনের মধ্যে গুগলের Crawler bot আপনার সাইটে এসে ব্লগটি visit বা, crawl করবে এবং আপনার পোস্টগুলো index করবে। এরপর, pending স্ট্যাটাসটি মুছে যাবে। এরপর, আপনার ব্লগ/সাইটটি গুগলের সার্চ রেজাল্টে চলে আসবে।
Previous
Next Post »