কিভাবে ব্লগার ব্লগে H1 header tag যুক্ত করবেন

H1 header tag কি?

Article, paragraph, comprehension যাই বলুন না কেন, তার title অথবা heading যে সর্বাধিক গুরুত্বপূর্ণ জিনিস, তা সবাই জানে। কারণ যা কিছু লেখা হয়, তা এই title/heading কে কেন্দ্র করেই হয়। Blogging এও title/heading খুবই গুরুত্ত্বপূর্ণ। কিন্তু সুন্দর একটি title/heading নির্বাচন করার পরেও blogger এ একটি সমস্যা রয়ে যায়। এই পোস্টে সেটা নিয়েই কথা বলবো এবং তার সমাধান দিব।


সাইটে/ব্লগে heading কে মোট ৬ ভাগে ভাগ করা যায়। HTML coding এ সেগুলোকে H1, H2, H3, H4, H5 এবং H6 tag বলে। এখানে H1 হলো মূল heading এবং বাকিগুলো হলো subheading/minor headingএখানে বুঝাই যাচ্ছে যে, title টি হলো H1 tagএর মানে এই যে, আপনার পোস্টের title টি হতে হবে H1 tagging এ। Search engine H1 tag কেই আপনার পোস্টের মূল heading হিসেবে গণ্য করবে। কিন্তু Blogger title অংশটি H3 tagging এ দেয়া থাকে, যা আমাদের কাম্য নয়। তাই আমাদের কাজ হবে এই H3 tag কে H1 এ রূপান্তরিত করে ফেলা। এই আর্টিকেলে এই পদ্ধতিই আপনাদের কাছে তুলে ধরবো।


কেন ব্লগার ব্লগে H1 header tag যুক্ত করবেন?

বর্তমানে search engine গুলো H1 tag কে অনেক বেশি প্রাধান্য দেয়। অর্থাৎ SEO বা search engine এর result এ আপনার পোস্টটি শীর্ষে আনতে H1 tag অপরিহার্য। সেজন্য অবশ্যই আপনার title টি হতে হবে পোস্টের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং সার্চ উপযোগী। এর সাথে H2 যুক্ত করতে পারলে ভালো। H3 এবং এর পরবর্তী Tag গুলোর গুরুত্ব কিছুটা কম। Tag গুলোর মাধ্যমে কোনো একটি Keyword আপনাকে target করতে হবে যে Keyword ব্যবহার করলে আপনার visitor গুগলে আপনার পোস্টটি খুঁজে পাবে। এর জন্য আপনাকে আগে থেকেই ধারণা রাখতে হবে যে, তারা  কোন word ব্যবহার করে পোস্টটি খুঁজতে পারেন। এ বিষয়ে অন্য একটি পোস্টে পরে আলোচনা করা হবে।

কি করতে হবে?

Blogger Template এর HTML coding এ গিয়ে edit করতে হবে।

ধাপ ১ - "Post title tag" অর্থাৎ পোস্টের শিরোনামকে কে h3 থেকে h1 এ পরিবর্তন করতে হবে।
ধাপ ২ - "Blog title tag" অর্থাৎ ব্লগের নামকে h1 থেকে h2 এ পরিবর্তন করতে হবে।
ধাপ ৩ - H1 ও H2 tag এর font style/color পরিবর্তন রোধ করতে হবে।

কিভাবে ব্লগার ব্লগে H1 header tag যুক্ত করবেন?

ধাপ ১

১। আপনার ব্লগার একাউন্টে লগ ইন করুন। আপনার ব্লগটি সিলেক্ট করুন। 

২। "Theme" এ ক্লিক করুন এবং "Backup" এ ক্লিক করে সংরক্ষণ করে নিন যেন পরে কোন সমস্যা হলে আপনার ব্লগটি পূর্বের অবস্থায় ফিরে পান।

৩। "Edit HTML" এ ক্লিক করুন এবং কোডযুক্ত যে বক্সটি আসবে তার ভেতরে একবার ক্লিক করুণ।

৪। কিবোর্ডে  CTRL+F চাপুন। একটি সার্চ বক্স আসবে। নিচের কোডটি সার্চ করুণ-




ধাপ ২

১।  "Edit HTML" এ গিয়ে সার্চ বক্স এনে নিচের কোডটি খুঁজুন-




এখন সবগুলো  h1 tag কে h2 এ পরিবর্তন করুন। 

২।  "Save theme" বাটনে ক্লিক করুন । এর পূর্বে ক্ষতি এড়াতে "Preview theme" বাটনে ক্লিক করে ব্লগটি লোড নিচ্ছে কিনা দেখে নিন। 

৩। এটি কাজ করছে কিনা দেখার জন্য এই ধাপটি অনুসরণ করুন-
আপনার ব্রাউজারে নতুন tab এ আপনার ব্লগের যেকোনো একটি পোস্ট খুলুন। তারপর কিবোর্ডে  "CTRL+U" চাপুন। আরেকটি নতুন tab খুলবে। এবার কিবোর্ডে CTRL+F চাপুন এবং সার্চ বক্সে প্রথমে  <h1 এবং পরে <h2 লিখে সার্চ করুন। আপনি দেখতে পাবেন যে, এটি পরিবর্তন হয়েছে।


ধাপ ৩


আপনি দেখতে পাবেন যে, H1 ও H2 tag পরিবর্তন করার পর এদের font style/color পরিবর্তন হয়ে গেছে যা আমাদের কাম্য নয়। এটি পূর্বের অবস্থায় আনতে এই ধাপটি অনুসরণ করুন-

ব্লগার ড্যাশবোর্ডের "Theme" এ ক্লিক করুন।

এরপর Customize এ যান।
এবার Advanced ক্লিক করুন এবং Custom CSS এ যান।
এখন নিচের কোডটি copy করে paste করুন।



আশা করি আপনি সফল হয়েছেন।
Oldest