কিভাবে ব্লগার পোস্টে Meta Tag, Search description যুক্ত করবেন

কিভাবে ব্লগার পোস্টে Meta Tag, Search description যুক্ত করবেন - বাংলা টিউটোরিয়াল


আপনার সাইটে একটি পোস্ট লিখে publish করলেই যে তা google/bing এর মত search engine result এর প্রথম ১০ এ চলে আসবে তা না। সেজন্য আপনাকে SEO (search engine optimization)  করতে হবে। SEO কি, এটা নিয়ে অন্য একটি আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বর্তমানে SEO এর ক্ষেত্রে search engine ২ টি জিনিসকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। তা হলো Meta Tag/Search description এবং H1 H2 tagH1 H2 tag নিয়ে আরেকটি পোস্টে আলোচনা করা হয়েছে।


Meta Tag/Search description কি?

সহজ ভাষায়, আপনার পোস্টের মূল বিষয়বস্তু Search engine এর কাছে তুলে ধরাই হলো, Meta Tag/Search descriptionএতে search engine বুঝতে পারে আপনার পোস্টের মূলকথা কি এবং তা সামঞ্জস্যপূর্ণ কিনা। কয়েক বছর আগে Meta Tag ২ রকম ছিল। শুধু word সম্বলিত Meta tag এবং আরেকটি হলো Meta descriptionএখন search engine এর কাছে word সম্বলিত Meta tag এর কোনো গুরুত্ব নেই। এখন Meta tag বলতে, sentence সম্বলিত Meta description/search description কেই বুঝায়। এই পোস্টে Meta Tag বলতে  Meta description/search description বুঝানো হয়েছে। আপনাকে sentence আকারে Search description লিখতে হয়। আর সেটি অবশ্যই ১৫০ থেকে ১৬০ Charecter/অক্ষরের মধ্যে।


কেন Meta Tag/Search description যুক্ত করবেন?

Search engine এর বুঝার সুবিধার্থে, তার কাছে পোস্টের মূল বিষয়বস্তু তুলে ধরতে Meta tag যুক্ত করা অপরিহার্য। এটি ছাড়া search engine আপনার পোস্টকে search result এ অনেক পিছনে রাখবে। আপনি নিজেও হয়তো search result এর প্রথম ১০ থেকে ২০ result এর পর আর কোনো result দেখেন না। তাই আপনার উদ্দেশ্য হবে আপনার পোস্টকে প্রথম ১০ result এর মধ্যে রাখা। এটি করতে আপনাকে সাহায্য করবে Meta Tagআরো একটি সুবিধা আছে। আপনি meta tag যুক্ত না করলে, আপনার পোস্টের প্রথম ১-২ লাইন (randomly), search result post title এর পরেই দেখাবে, যেটা আপনার পোস্টের মূলকথা না হওয়াই স্বাভাবিক। এতে করে audience এরও বুঝতে অসুবিধা হয়। কিন্তু Meta Tag/Search description যুক্ত করলে, search result post title এর পর Meta Tag/Search description দেখাবে। এতে audience সহজেই আপনার পোস্টটির মূলকথা বুঝতে পারবে এবং আপনার সাইটে আসতে আগ্রহী হবে।


কি করতে হবে?

Blogger এর Setting Option Search descrition enable করতে হবে। তারপর Post option Meta Tag/Search description যুক্ত করতে হবে।


কিভাবে পোস্টে Meta Tag/Search description যুক্ত করবেন?

প্রথম ধাপ-


১। আপনার ব্লগার একাউন্টে sign in করুন। যে ব্লগ নিয়ে কাজ করতে চান, তা সিলেকশন করুন।



২। বাম দিকের মেনু থেকে "Search preference" > "Settings" এ যান। তারপর, "Meta tags" এর অধীনে "Description" এর "Edit"  অপশনে ক্লিক করুন।

৩। এখন আপনি হ্যাঁ/না এর ২ টি অপশন দেখতে পাবেন।


এখান থেকে "Yes" এ টিক মার্ক দিন। সাথে সাথে নিচের ফাঁকা বক্সটি আসবে।


এই বক্সটিতে "Meta tags" টিতে লিখতে হবে। এটি ১৫০ অক্ষরের বেশি হওয়া যাবে না। 


দ্বিতীয় ধাপ- প্রতিটি পোস্টে আলাদাভাবে Meta tags/Search description যুক্ত করা-

এই ধাপ শুরুর আগে, আপনাকে উপরের ধাপগুলো অবশ্যই পূর্ণ করা উচিত। তাহলে এটি বেশি কার্যকরী হবে।

১। আপনার ব্লগের “dashboard” এ প্রবেশ করুন এবং  "Posts" এ ক্লিক করুন। এবার একটি পোস্ট সিলেকশন করুন, যেটিতে আপনি search description যুক্ত করতে চান।

২। এখন, নিচের ছবিটি দেখুন এবং ধাপগুলো অনুসরণ করুন।




এখানে, আপনি দেখতে পাচ্ছেন যে, আপনাকে "Post settings" এ ক্লিক করতে হবে এবং তারপর "Search description"এ ক্লিক করতে হবে।

একটি ফাঁকা বক্স আসবে যেখানে search description যুক্ত করতে হবে। এখানে আপনার search description লিখুন যা ১৫০-১৬০ অক্ষরের বেশি হবে না। এরপর "Done"এ ক্লিক করুন।

এবার, আপনার পছন্দ মত "Save" বা, "Update" বা, "Publish" ক্লিক করে পোস্টটি সংরক্ষণ করুন। 



Previous
Next Post »