কিভাবে ব্লগারে Google Plus One Button যুক্ত করবেন

আপনার সাইটে visitor দের ধরে রাখতে social networking অনেক গুরুত্বপূর্ণ। আগের আর্টিকেলগুলোতে Subscription এবং Facebook Fan Page নিয়ে আপনাদের বলেছি। আজ আলোচনা করবো Google plus এর মাধ্যমে কিভাবে আপনি আপনার audience কে ধরে রাখবেন।
  
Facebook Fan Page নিয়ে লেখা আর্টিকেলটি পড়ে থাকলে আপনি সহজেই বুঝতে পারবেন যে, এই পোস্টে কি কি বলা হতে পারে। Facebook Fan Page এবং Google plus page এর মিল থাকলেও, কিছুটা পার্থক্য আছে।

Facebook Fan Page এর মতোই Google plus এ আছে Google plus pageআর Facebook এর like button এর মত, Google plus এ আছে +1 button


কেন ব্লগারে Google Plus One Button যুক্ত করবেন?

আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, Facebook Fan Page তো আছেই। আবার কেন google plus page লাগবে? এখানে আমাদের উদ্দেশ্য হবে, সম্ভাব্য সকল উপায়ে audience এর সাথে যুক্ত থাকার। কিছু লোক আছে যারা facebook বেশি ব্যবহার করেন, কিন্তু google plus ততটা ব্যবহার করেন না। আবার এর উল্টোটাও আছে। তাই আমরা Google plus যারা ব্যবহার করেন, তাদের সুবিধার্থে, Google plus এও একটি page রাখবো। আর আপনার সাইটে স্থাপিত Google Plus Page এর 1+ button টি click করলেই, আপনার visitor Page এর সাথে যুক্ত হয়ে যাবে।  প্রতিটি পোস্টের পর, সেই পোস্টের link টি যখন Google plus page share করবেন, তখন সাথে সাথে তারা notification পাবে এবং কোননা কোনো সময় আপনার পোস্টটি পড়তে আপনার সাইটে আসবে। কিন্ত spamming করবেন না। মানে একটি link বার বার share করবেন না।

এছাড়াও আপনি যখন নিয়মিত আপনার সাইটে পোস্ট লেখতে পারবেন না, তখন Google plus page এ মজার কিছু পোস্ট লিখে অথবা page member দের কাছ থেকে আপনার সাইট সম্পর্কে মতামত নিতে পারেন। Visitor দের সাথে যতটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে পারবেন, ততটাই লাভ। কিন্তু এমন কিছু করবেন না যেন তারা বিরক্ত হন।



ব্লগারে Google Plus One Button যুক্ত করতে কি করতে হবে?

Facebook Fan Page এর মত Google Plus Page এ আপনাকে একটি account খুলতে হবে। তারপর আপনার Page এর +1 button আপনার সাইটে স্থাপন করতে হবে।


কিভাবে ব্লগারে Google Plus One Button যুক্ত করবেন


২ টি পদ্ধতিতে করা যেতে পারে-


পদ্ধতি ১ - ব্লগারে "Google+ plus Badge" যুক্ত করে-


১। ব্লগার dashboard এ যান। তারপর, "layout" এ ক্লিক করুন।

২। "Add a gadget" এ ক্লিক করুন। যে পাশে gadget টি রাখতে চান, সে পাশেরটি সিলেকশন করুন।

৩। একটি বক্স আসবে। "Google+ Badge" এ ক্লিক করুন।



৪। পরের পেজে, আপনার গুগল প্লাস আইডিটি লিখুন। আপনি এই আইডিটি Google plus profile এর URL এর শেষের অংশে খুঁজে পাবেন।

আপনি এখান থকেকে gadget টি customize ও করতে পারবেন।



সবশেষে "Save" এ ক্লিক করুন।

  

পদ্ধতি ২ - ব্লগারে "Google+ plus Followers" যুক্ত করে-


১। ঠিক পূর্বের মত ব্লগারের dashboard এ যান। তারপর, "layout" এ ক্লিক করুন।

২। "Add a gadget" এ ক্লিক করুন।

৩।একটি বক্স আসবে। "Google+ Followers" এ ক্লিক করুন।



৪। পরের পেজ থেকে gadget টি customize করে নিন। "Google+ Followers" আপনার ব্লগের ইমেইল আইডিটি Google plus id টি হিসেবে ব্যবহার করবে।



অবশেষে, "Save" এ ক্লিক করুন।

Previous
Next Post »